‘করোনা’ থেকে রক্ষায় আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলীর কিছু পরামর্শ

366

জকিগঞ্জ ভিউঃ  চীনের উহান শহর থেকে সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি (করোনা) থেকে রক্ষায় ধর্মীয় অনুশাসন মেনে চলে আল্লাহর উপর ভরসা রাখার আহবান জানিয়েছেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর মুহতারাম সভাপতি আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী।

বুধবার দুপুরে তিনি এক বিবৃতিতে বলেন, করোনা একপ্রকার আল্লাহর গজব। ধর্মীয় অনুশাসন মেনে চললেই কেবল এ গজব থেকে রক্ষা পাওয়া সম্ভব। তিনি আনজুমানে আল ইসলাহ ও তালামীযে ইসলামিয়ার কর্মীবৃন্দসহ দেশবাসীকে করোনা থেকে রক্ষা পেতে ধর্মীয় অনুশাসন মেনে চলে গণসচেতনতা সৃষ্টির আহবান জানান।
বিবৃতিতে আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে দেশবাসীর প্রতি শরীআতের আলোকে কিছু পরামর্শ দেন।

*আল্লাহর উপর তাওয়াক্কুল রাখুন:
বিপদ বা মুসিবত আল্লাহর পক্ষ থেকে আসে। তাই মুসিবতে আল্লাহর উপর ভরসা রাখতে হবে। কেননা আল্লাহ তাআলা বলেছেন, ‘আর যে আল্লাহর উপর তাওয়াক্কুল করে আল্লাহ তার জন্য যথেষ্ট।’ [সূরা-তালাক: ৩] সুতরাং যে ব্যক্তি আল্লাহর উপর নির্ভর করবে তার জন্য তিনিই যথেষ্ট হবেন।

*যাতায়াতে সীমাবদ্ধতা রক্ষা করুন:
মহামারি আক্রান্ত এলাকায় গমন করা থেকে বিরত থাকবেন, এবং সেখানকার অধিবাসীগণ সেখান থেকে বের হবেন না। এ বিষয়ে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, “যখন তোমরা কোনো অঞ্চলে মহামারি বিস্তারের খবর শোন, তখন সেই এলাকায় প্রবেশ করো না। আর তোমরা যেখানে অবস্থান কর, সেখানে মহামারি বিস্তার ঘটলে সেখান থেকেও বেরিয়ে যেও না।”( সহীহ বুখারী)

*দুআ-ইস্তেগফার করুন:
করোনা ভাইরাসের সংক্রমন থেকে বাংলাদেশসহ বিশ্ববাসীকে সুরক্ষা রাখতে এবং এ ভাইরাসে আক্রান্ত রোগীদের আরোগ্য কামনা করে মহান আল্লাহর কাছে আগামী শুক্রবার (১৩ মার্চ) মসজিদে মসজিদে দুআ-ইস্তিগফারের আয়োজন করার পরামর্শ দিয়েছেন আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। তিনি প্রতিষ্ঠান ভিত্তিক দুআ মাহফিল আয়োজন করারও আহবান জানান ।

*পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন:
পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ঈমানের অর্ধেক। তাই সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। অযু অবস্থায় থাকতে হবে। কারণ বেশি বেশি অযু করার মাধ্যমেই বাহ্যিক ও আত্মিক উভয় ধরণের সুরক্ষা পাওয়া যায়।