রায়গ্রাম-কাজিরপাতন প্রবাসী পরিষদের আত্মপ্রকাশ

192

 

জকিগঞ্জ ভিউঃ  প্রবাসীরা দেশের রত্নসন্তান। দেশের রেমিট্যান্স অর্জনের অন্যতম মাধ্যম এই প্রবাসীরা। তাদের অর্জিত বৈদেশিক মুদ্রা দেশের অর্থনীতির অন্যতম যোগানদাতা৷

এই প্রবাসীরাই তাদের এলাকার মানুষদের পাশে দাঁড়িয়ে সহযোগিতার হাত বাড়িয়ে যুগযুগ ধরে কাজ করে আসছেন। তারই ধারাবাহিকতায় সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার ৩ নং কাজলশার ইউনিয়নের একই সুত্রে গাঁথা পাশাপাশি দুটি গ্রাম রায়গ্রাম ও কাজিরপাতনের প্রবাসীরা জড়ো হয়ে গত ২৩ এপ্রিল  গড়ে তুললেন ‘রায়গ্রাম-কাজিরপাতন প্রবাসী পরিষদ’।

 

ফেইসবুকের মেসেঞ্জারে গ্রুপ তৈরি করে দুই গ্রামের অর্ধ শতাধিক প্রবাসী জড়ো হয়ে বাংলাদেশে অবস্থানরত এই দুই গ্রামের কিছু শিক্ষিত ও মার্জিত মানুষদেরকে তাদের সুন্দর হয়ে চলার জন্য একটি কমিটি তৈরি করার দায়িত্ব প্রদান করেন। এই আহবায়ক কমিটির দায়িত্বে ছিলেন আলবাব আহমদ চৌধুরী (বাবুল), হাফিজ মাওলানা আব্দুর রউফ, মাওলানা ফখরুল ইসলাম, মোহাম্মদ আব্দুল হালিম, কাজী এনাম, শাকির আহমদ চৌধুরী, মারুফ আহমদ সুমন ও মোহাম্মদ সেলিম উদ্দিন। তাদের সম্মিলিত আলোচনায় এলাকার বয়োজ্যেষ্ঠ প্রবাসীদের উপদেষ্টা কমিটি হিসেবে রাখার পরামর্শ দিয়ে অপেক্ষাকৃত তরুন উদ্যোমীদের দিয়ে একটি কার্যকরী কমিটি গঠন করা হয়। আহবায়ক কমিটির প্রস্তাবনা অনুযায়ী উপদেষ্টা কমিটিতে রাখা হয় আমেরিকা প্রবাসী কাজী শামীম,ইংল্যান্ড প্রবাসী লিয়াকত হোসেন চৌধুরী, জালাল আহমদ চৌধুরী, সৌদি আরব প্রবাসী আব্দুন নূর, ফ্রান্স প্রবাসী নাজমুল হোসেন পারুল, সৌদি আরব প্রবাসী আব্দুশ শহিদ ছদু, কাতার প্রবাসী আনোয়ার কামাল চৌধুরী, কানাডা প্রবাসী ইকবাল আহমেদ চৌধুরী, আমেরিকা প্রবাসী জাকির হোসেন চৌধুরী,ইটালি প্রবাসী ফজলুর রহমান,ইটালি প্রবাসী আব্দুল মুমিন, ইটালি প্রবাসী ফখরুল ইসলাম এবং মালেশিয়া প্রবাসী সেবুল আহমেদ।

কার্যকরী কমিটির সভাপতিঃ ইংল্যান্ড প্রবাসী সাহেদ আহমদ চৌধুরী, সিনিয়র-সহ-সভাপতিঃ সৌদি আরব প্রবাসী আব্দুর রহমান, সিনিয়র সহ-সভাপতিঃ ফ্রান্স প্রবাসী আশরাফুল আলম আজিম, সহ সভাপতিঃ সৌদি প্রবাসী সেলিম আহমদ, সাধারণ সম্পাদকঃ ইংল্যান্ড প্রবাস কাজী সাহেদ, যুগ্ম-সাধারণ সম্পাদকঃ ফ্রান্স প্রবাসী আবুল চৌধুরী, সৌদি আরব প্রবাসী নজমুল ইসলাম, ইটালি প্রবাসী মাহবুবর রহমান জুবরান, অর্থ সম্পাদকঃ আমেরিকা প্রবাসী কাজী কামিল আহমদ, সাংগঠনিক সম্পাদকঃ কাতার প্রবাসী শামীম আহমদ, সহ সাংগঠনিক সম্পাদকঃ সিঙ্গাপুর প্রবাসী রুমেল আহমদ, আন্তর্জাতিক সম্পাদকঃ ফ্রান্স প্রবাসী রশিদ আহমদ চৌধুরী, প্রচার সম্পাদকঃ সৌদি প্রবাসী আব্দুল আলিম শান্ত, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদকঃ মালেশিয়া প্রবাসী লোকমান আহমদ।

প্রবাসী কার্যকরী কমিটি তাদের সকল কাজ বাস্তবায়নের জন্য বাংলাদেশে একটি বাস্তবায়ন কমিটিরা তালিকা প্রকাশ করেন। এ কমিটিতে প্রধান উপদেষ্টা হিসেবে আলবাব আহমদ চৌধুরী(বাবুল), সভাপতিঃ হাফিজ মাওলানা আব্দুর রউফ, সাধারণ সম্পাদকঃ মারুফ আহমদ সুমন, অর্থ সম্পাদকঃ কাজী এনাম, সিনিয়র সদস্যঃ মাওলানা ফখরুল ইসলাম, মাষ্টার মোঃ আব্দুল হালিম, সদস্যঃ শাকির আহমদ চৌধুরী, মোঃ সেলিম উদ্দিন, রশিদ আহমদ, ইমরান আহমদ তাপাদার, মামুনুর রশিদ, নজরুল ইসলাম, আহমদ আল মনজুর, মাজহারুল ইসলাম তুহিন, বাবর আহমদ তাপাদার ও মাছুম আহমদ প্রমুখ।

রায়গ্রাম-কাজিরপাতন প্রবাসী সংস্থার অনেক সদস্য তাদের এলাকা, উপজেলার অনেক প্রবাসী সংস্থায় জড়িত থেকে কাজ করে আসছেন। তারা ভবিষ্যতে সকল সংস্থায় বৃহৎ স্বার্থে কাজ করার পাশাপাশি তাদের নিজ গ্রামের জন্য যে সংস্থা গড়ে তুললেন তার সফলতার জন্য তারা সকলের নিকট দোয়া প্রার্থী।