শাহপরাণ রহ. থানা তালামীযের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

20

সমাজে ইনসাফ ও নৈতিকতার বিস্তার ঘটাতে তালামীযে ইসলামিয়ার কর্মীদের জোরালো ভূমিকা পালন করতে হবে

———রেদ্বওয়ানুল হক শিমুল

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. রেদ্বওয়ানুল হক শিমুল বলেন, বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) সমস্ত পৃথিবীর জন্য আদর্শ স্বরূপ। মানুষে মানুষে হিংসা বিদ্বেষ দূর করে সম্প্রতির বন্ধন গড়ে তুলতে মহানবী (সা.) আজীবন কাজ করে গেছেন। বর্তমান সমাজে নীতি-নৈতিকতা এবং ইনসাফের অভাব অত্যন্ত প্রকট। মানুষের প্রতি ভালোবাসা প্রকাশ ও নীতি-নৈতিকতার উপর অবিচল থাকার যে অনুপম শিক্ষা মহানবী (সা.) আমাদের জন্য রেখে গেছেন তা থেকে আমরা আজ যোজন যোজন দূরে অবস্থান করছি। বর্তমান সমাজে বা রাষ্ট্রে ইনসাফের প্রয়োগ অত্যন্ত দূর্লভ। নৈতিকতা আজ মানুষের অন্তরেই সীমাবদ্ধ, তার কর্মে নয়। যার ফলে অন্যায়-অপরাধের দুষ্টচক্রে সমাজ-রাষ্ট্রব্যবস্থা বাঁধা পড়ে আছে। এর থেকে উত্তরণে আমাদেরকে কাজ করতে হবে। বিশেষত তালামীযে ইসলামিয়ার কর্মীদেরকে ইনসাফ ও নৈতিকতাপূর্ণ সমাজের ধারণাকে আরো বহুগুণে বিস্তৃতি ঘটাতে হবে। এদেশের ছাত্রসমাজকে নৈতিকতার স্লোগানে উদ্বুদ্ধ করে সমাজের রন্ধ্রে রন্ধ্রে মিশে থাকা অন্যায়ের বিরুদ্ধে, ন্যায়ের পক্ষে ও মজলুমের সহায়তায় আমাদের কন্ঠকে উঁচু রাখার দায়িত্বটুকু তালামীযে ইসলামিয়ার কর্মীদেরকে নিতে হবে। সর্বোপরি, একটি ইনসাফ ও নৈতিকতাপূর্ণ সমাজ বিনির্মাণে একনিষ্ঠতার সাথে আমাদের অক্লান্ত কাজ করে যেতে হবে।

২৩ নভেম্বর, মঙ্গলবার, বিকেলে হযরত শাহপরাণ (রহ.) হাফিজিয়া মাদরাসার হলরুমে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট (পূর্ব) জেলাধীন হযরত শাহপরাণ (রহ.) থানা শাখা আয়োজিত “সদস্য স্তর উন্নয়ন পরিক্ষা ও প্রশিক্ষণ কর্মশালায়” প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

শাখা সভাপতি মো. আমিনুল এহসান জাবিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের সিলেট (পূর্ব) জেলার সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ জিল্লুর রহমান।
প্রশিক্ষণ প্রদান করেন সিলেট মহানগর আল ইসলাহ’র অফিস সম্পাদক হাফিজ মো. সাদ উদ্দিন, হযরত শাহপরাণ (রহ.) হাফিজিয়া মাদরাসার প্রধান শিক্ষক মো. সাদিকুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের সিলেট (পূর্ব) জেলার অফিস সম্পাদক এহসান মোহাম্মদ শামিম, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মো. আবু বকর, বিয়ানীবাজার সরকারী কলেজ শাখার সাধারণ সম্পাদক ফাহাদ আহমদ শিপু।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শাখা সহ-সভাপতি মো. জুবেল আহমদ, সহ-সাধারণ সম্পাদক সাহেল আহমদ তামিম, মাহবুব আহমদ, সাংগঠনিক সম্পাদক তাহমিদুর রহমান আবির, সৈয়দ সারওয়ার আহমদ প্রমুখ।